ফ্রিল্যান্সিং ও ফ্রিল্যান্সার মানে কি?

ফ্রিল্যান্সিং ও ফ্রিল্যান্সার মানে কি?

সেবাটির ব্যবহারও খুব সহজ। সেখানে আগ্রহী ডোনাররা সাইন ইন করে তাদের রক্তের গ্রুপ জানিয়ে দিতে পারবেন। থাকবে তার বসবাসের এলাকার লোকেশন। এরপর যখন কারো রক্ত দরকার হবে তখন স্বয়ংক্রিয়ভাবে একটি মেসেজ চলে আসবে তার কাছে। তিনি যদি রক্ত দিতে চান তাহলে সেটির অ্যাকসেপ্ট করে যোগাযোগ করতে পারবেন। ফিচারটি গুগলের প্লেস্টোর, আইওএস এবং ওয়েবসাইটেও পাওয়া যাবে। গত অক্টোবর থেকে ফিচারটি পাশের দেশ ভারতে চালু হয়েছে। মঙ্গলবার আনুষ্ঠানিক শুরু হলে দ্বিতীয় দেশ হিসেবে সেবাটির উন্মোচন হবে বাংলাদেশে। ভারতে এখন অন্তত ছয় লাখ সাইনআপ করা ব্যবহারকারী রয়েছেন।

ফ্রিল্যান্সিং ও ফ্রিল্যান্সার

কিছুদিন আগে একজনকে জিজ্ঞেস করেছিলাম ফ্রিল্যান্সিং বলতে সে কি বোঝে, উত্তর কিছুটা এমন ছিল যে, ‘ঐ যে লোকজন পিসি তে বসে কম্পিউটার প্রোগ্রাম নিয়ে কি কি জানি করে ঐ টা’।  এই উত্তর থেকেই বুঝে নিয়েছি তার ফ্রিল্যান্সিং সম্পর্কে কোনই ধারনা নেই। বাংলাদেশ ডিজিটালাইজেশনের পরেও এখনো বেশিরভাগ মানুষের কোন ধারনা নেই এই  বিষয় সম্পর্কে।

ল্যান্সিং হচ্ছে কোন এমপ্লয়্যারের দেয়া স্বল্পমেয়াদী চুক্তিতে কোন কাজ।
যারা ফ্রিল্যান্সিং কাজ করে থাকে, তাদের ফ্রিল্যান্সার বা সেল্ফ এমপ্লয়েড বলা হয়ে থাকে। বাংলায় যাকে বলে স্বনিযুক্ত অর্থাৎ এমন একজন ব্যাক্তি যে স্বল্প মেয়াদী চুক্তিতে স্বাধীনভাবে কোন এমপ্লয়্যার অথবা ক্লায়েন্টের দেয়া কাজ করে থাকে

Share this:

Disqus Comments